২৩ আগস্ট জানা যাবে স্থগিত প্রথম ধাপের ইউপি নির্বাচন কবে

২৩ আগস্ট জানা যাবে স্থগিত প্রথম ধাপের ইউপি নির্বাচন কবে

ঢাকারকথা ডেস্কঃ স্থগিত প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনসহ সাত এজেন্ডা নিয়ে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৩ আগস্ট কমিশনের ৮৪তম এ সভা অনুষ্ঠিত হবে। সভার আলোচ্য সূচির মধ্যে রয়েছে সিলেট-৩ শূন্য আসনের স্থগিত নির্বাচন সম্পন্ন করা, কুমিল্লা-৭ শূন্য আসনের নির্বাচন, স্থগিত নয়টি পৌরসভার নির্বাচন সম্পন্ন করা, প্রথম ধাপের স্থগিত ১৬৭টি ইউপির নির্বাচন সম্পন্ন করা, ইউপির দ্বিতীয় ধাপের সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কার্যক্রম গ্রহণ, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের মেয়াদোত্তীর্ণ নির্বাচন এবং শূন্যপদে উপনির্বাচনের প্রস্তুতিমূলক কার্যক্রম গ্রহণ, ২০০৬ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণ করা বাংলাদেশি নাগরিকদের তথ্য সংগ্রহ করা এবং বিবিধ।

ইসি কর্মকর্তারা জানান, করোনা পরিস্থিতি দেখে সভায় সিলেট-৩ আসনের ও প্রথম ধাপের স্থগিত হওয়া ইউপি ভোটের তারিখ নির্ধারণ করা

হতে পারে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহহে সিলেট-৩ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এ ছাড়া করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে ওই মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে স্থগিত থাকা ইউপি ভোট এবং দ্বিতীয় ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হতে পারে।

সিলেট-৩ আসনে দুবার তারিখ দিয়েও ভোট সম্পন্ন করতে পারেনি ইসি। সর্বশেষ ২৮ জুলাই এই আসনে ভোটগ্রহণের তারিখ নির্ধারিত ছিল। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির কারণে ভোটের দুদিন আগে ২৬ জুলাই এই আসনের নির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেন হাইকোর্ট। এর পর গত ৫ আগস্ট এই আসনের নির্বাচন আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করার জন্য নির্দেশনা দিয়েছেন আদালত। আইন অনুযায়ী, ৬ সেপ্টেম্বরের মধ্যে এই আসনে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

এ ছাড়া প্রথম ধাপে ৩৭১টি ইউপিতে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করলেও করোনার কারণে সেখান থেকে ১৬৭টি ইউপির ভোট স্থগিত করা হয়। বাকি ২০৪ ইউপিতে ভোট গ্রহণ করে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published.