যোদ্ধ নয়, কাবুলে আমরা শান্তির বার্তা নিয়ে এসেছিঃ তালেবান

যোদ্ধ নয়, কাবুলে আমরা শান্তির বার্তা নিয়ে এসেছিঃ তালেবান

বেশ কয়েকটি প্রদেশের রাজধানী দখলে নেওয়ার পর রাজধানী কাবুলেও দখলদারিত্ব প্রতিষ্ঠা করতে সচেষ্ট তালেবান। আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তালেবান চতুর্দিক থেকে কাবুলে ঢোকা শুরু করেছে।  তালেবানের কয়েকটি সূত্রও দাবি করেছে, তাদের বাহিনী রাজধানীতে প্রবেশ করেছে। তালেবানের এক যোদ্ধা আল জাজিরাকে বলেন, জ্যেষ্ঠ নেতারা আমাদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। কাবুলে আমরা শান্তির বার্তা নিয়ে এসেছি।

তালেবানের এই সদস্য আরও জানান, তাদের যুদ্ধ করার কোনো ইচ্ছা নেই। সরকারি ভবনগুলো তারা নিশানা করবে না। তবে কেউ যদি রাজধানী ছেড়ে যেতে চায় তাহলে তাদের নিরাপদে যেতে দেওয়া হবে। এদিকে, তালেবান যোদ্ধাদের কাবুলে প্রবেশ নিয়ে তালেবান একটি বিবৃতিতে দিয়েছে।  এতে তাদের যোদ্ধাদের কাবুলের ফটক ক্রস না করার আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে জোরপূর্বক কাবুল দখল না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়া যাতে নিরাপদ এবং নিশ্চিতভাবে হয় তার জন্য আলোচনা চলমান রয়েছে। কাবুলে প্রাণহানি এবং সম্পদের ক্ষতি এড়াতে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এছাড়া তালেবানের আরেক বিবৃতিতে ব্যাংক, ব্যবসায়ী এবং অন্যান্য উদ্যোক্তাদের অর্থ, সম্পদ এবং প্রতিষ্ঠানের কোনো ক্ষতি না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে অনলাইনে এই নিশ্চয়তা দেওয়া সত্ত্বেও মানুষ ভয়ে কাবুল ছাড়তে শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published.