বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ায় মধ্যে করোনার হটস্পট

বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ায় মধ্যে করোনার হটস্পট

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, এই মুহূর্তে পৃথিবীর ১২৪ টি দেশে রয়েছে করোনার ডেল্টা ভার্শন। যার ফলে আবারও বাড়তে শুরু করেছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। ডব্লিউএইচওর ধারণা, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই অন্তত ২০ কোটি মানুষ ডেল্টার শিকার হতে পারে। এই ডেল্টা ভার্শন খুব দ্রুত  একজন থেকে অন্য জনে ছড়িয়ে পরে।

এখন বাংলাদেশেরও ভারত থেকে আসা ডেল্টা ভার্শন ছড়িয়ে পরেছে বাংলাদেশের  আনাছে কানাছে। ফলে প্রতিদিন এখন আক্রান্ত ও মৃত্যুর রেকর্ডে হচ্ছে ঝড়ো গতিতে এগিয়ে যাচ্ছে। প্রতিদিন ই ভাঙছে মৃত্যুর রেকর্ড। ভারত কিছুটা নিয়ন্ত্রণে নিয়ে আসার পর বাংলাদেশ হয়ে উঠেছে করোনার হটস্পট। গত মঙ্গলবার দেশে ২৫৮ জনের মৃত্যু ও ১৫ হাজার রোগী শনাক্ত হয়। যা এযাবৎ কালের রেকর্ড সংখ্যক। এর আগের দিন রেকর্ড ভেঙে বাংলাদেশে ১৫ হাজার ১৯২ রোগী শনাক্ত হয়। আয়তন ও জনসংখ্যার  বিচার বিশ্লেষণে বর্তমানে দক্ষিণ এশিয়ার আর কোনো দেশে সংক্রমণ পরিস্থিতি এত লাগামছাড়া নেই।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডো মিটার ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বলছে, গতকাল বুধবার রাত ৮টা পর্যন্ত বিশ্বে মোট সংক্রমণের শিকার রোগীর সংখ্যা ১৯ কোটি ৬১ লাখ ৯৩ হাজার ছাড়িয়েছে। মোট মারা গেছেন ৪১ লাখ ৯৭ হাজারের বেশি মানুষ। এর মধ্যে মোট রোগী শনাক্তের দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বে ২৬তম। মোট সংক্রমণে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের (৩ কোটি ১৪ লাখ ৮৪ হাজারের বেশি) পর বাংলাদেশ ছাড়া এই তালিকার শীর্ষ ৩০-এ দক্ষিণ এশিয়ার আর কোনো দেশ নেই। বাংলাদেশের পর কেবল ৩১তম অবস্থানে আছে পাকিস্তান। আবার এশিয়াতে মোট সংক্রমণের দিক থেকে বাংলাদেশ আছে ৭ম অবস্থানে।

Leave a Reply

Your email address will not be published.