তালেবানকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান শাহরিয়ার কবিরের

তালেবানকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান শাহরিয়ার কবিরের

ঢাকারকথা ডেস্কঃ  পুরো আফগানিস্তান নিয়ন্ত্রণে নেওয়ার পর সরকার গঠনের প্রক্রিয়া শুরু করেছে তালেবান। ইতোমধ্যেই বিভিন্ন দেশ তাদেরকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত দিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আফগানদের সমর্থন নিয়ে সরকার গঠন করলে তালেবানকে স্বীকৃতি দিতে আপত্তি নেই। তবে পররাষ্ট্রমন্ত্রীর এমন অবস্থানের বিরোধিতা করেছে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি (ঘাদানিক)।

তালেবানকে ‘জঙ্গী গোষ্ঠি’ আখ্যা দিয়ে তাদেরকে স্বীকৃতি না দিতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে ঘাতক-দালাল নির্মূল কমিটি। গতকাল মঙ্গলবার (১৭ আগস্ট) কমিটির একটি বিশেষ বৈঠক থেকে সরকারের প্রতি এই আহ্বান জানানো হয়। কমিটির কেন্দ্রীয় সভাপতি শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কেন্দ্র, জেলা, উপজেলা ও বৈদেশিক শাখার প্রতিনিধিরা অংশ নেন।

বৈঠক শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেহেতু জঙ্গী-মৌলবাদীদের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতার নীতি ঘোষণা করেছেন, তাই তালেবানের মতো একটি গোষ্ঠিকে স্বীকৃতি দেওয়া কোনোভাবেই উচিত হবে না। যদি স্বীকৃতি দেওয়া হয় তাহলে দেশের অভ্যন্তরে ঘাপটি মেরে থাকা জঙ্গিরা মাথাচাড়া দিয়ে উঠতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়- ইতোমধ্যেই আমরা লক্ষ্য করেছি, তালেবানের বিজয়ে উৎসব শুরু করে দিয়েছে জামায়াত-হেফাজতের কর্মীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা তালেবানের সমর্থনে নানাভাবে কাজ করে যাচ্ছে। এটা ভীষণ উদ্বেগের। তালেবানকে যদি রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেওয়া হয়, তাহলে উসকে দেওয়া হবে জামায়াত-হেফাজতকে।

Leave a Reply

Your email address will not be published.