ক্ষমতা নিতে প্রেসিডেন্ট প্যালেসে তালেবান

ক্ষমতা নিতে প্রেসিডেন্ট প্যালেসে তালেবান

আফগানিস্তানে এই মুহূর্তে চলছে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া। ক্ষমতা গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করতে তালেবানের পক্ষ থেকে একটি সমঝোতাকারী প্রতিনিধি দল দেশটির প্রেসিডেন্সিয়াল প্যালেসের দিকে রওনা হয়েছে। যুক্তরাষ্ট্র-ভিত্তিক বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এক আফগান কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে আফগান সরকারের ওই কর্মকর্তা জানিয়েছেন, শান্তিপূর্ণভাবে তালেবানের হাতে ক্ষমতা হস্তান্তর করাই তাদের লক্ষ্য ছিল। আর সেই লক্ষ্যেই সব কিছু করা হচ্ছে। তালেবানের পক্ষ থেকেও জানানো হয়েছে যে, তারা জোরপূর্বক কাবুল দখল করতে চান না। শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছেন তারা।

তালেবানের এক নেতার বরাত দিয়ে বার্তা রয়টার্স জানিয়েছে, যেসব আফগান কাবুল ছাড়তে আগ্রহী তাদের নিরাপদে বের হওয়ার সুযোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে তালেবানের শীর্ষ নেতৃত্ব থেকে। একই সঙ্গে রাজধানী কাবুলে যাতে কোনো সহিংসতার ঘটনায় না ঘটে, সেদিকেও খেয়ার রাখার নির্দেশ যোদ্ধাদের দেওয়া হয়েছে। পাশাপাশি নারীদের সুরক্ষিত এলাকায় যাওয়ার অনুরোধ করা হয়েছে তালেবানের পক্ষ থেকে।

তালেবান মুখপাত্র সুহাইল শাহীন বিবিসিকে বলেছেন, আফগান জনগণের ওপর তারা কোনো প্রতিশোধ নেবেন না। ‘আফগানিস্তানের জনগণ, বিশেষ করে কাবুল শহরের বাসিন্দাদের আমরা আশ্বস্ত করতে চাই যে, তাদের জীবন ও সম্পদ নিরাপদ। কারো ওপর কোনো প্রতিশোধ নেওয়া হবে না,’ বলেন শাহীন।

Leave a Reply

Your email address will not be published.