ইসলামী সাংস্কৃতিক অঙ্গনে সুপরিচিত নাম আব্দুল্লাহ আল মুআজ রিফাত

ইসলামী সাংস্কৃতিক অঙ্গনে সুপরিচিত নাম আব্দুল্লাহ আল মুআজ রিফাত

নাশিদ শিল্পী আব্দুল্লাহ আল মুআজ রিফাতের জন্মস্থান বরগুনা জেলার আমতলী উপজেলায়। ছোটবেলা থেকে ইসলামী সঙ্গীত গেয়ে তরুন এ শিল্পী দশর্কদের মন জয় করেছেন।

২০১৭ সালে তার একক এ্যালবাম “হে রাসুল দেখা দাও আমায়” প্রকাশের মাধ্যমে ইসলামী সঙ্গীতাঙ্গনে তার পথচলা শুরু হয়। এর পরে তার আরো ছয়টি একক এ্যালবাম বের হয়। ২০১৯ সালে তার প্রথম মিউজিক ভিডিও প্রভুর প্রেমে রিলিজ হয়।

পরবর্তিতে ‘সল্লিআলা’, ‘ ও নবীজি ’, ‘শুকরিয়া’ ‘ সীমাহীন ভালবাসা’ ‘তাকওয়া হাসিলে রমাদান’ ‘জান্নাতী নুর’ ’প্রেমের গান’ ‘কাবার প্রেমে’সহ অসংখ্য নাশিদ গেয়ে নিজের সংগীত ক্যারিয়ার উজ্জ্বল করেছেন আব্দুল্লাহ আল মুআজ রিফাত। যেগুলো ইসলামী সঙ্গীতপ্রেমীদের মনে এখনো গেঁথে আছে।

ইউটিউবের পাশাপাশি তার নাশিদগুলি স্পটিফাই, আইটিউন, আমাজন মিউজিক অ্যাপেল মিউজিক,
সাউন্ডক্লাউড ও অন্যান্য আন্তর্জাতিক মিউজিক প্লাটফর্মে রিলিজ হয়েছে।

আব্দুল্লাহ আল মুআজ রিফাতের ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল আন্তর্জাতিক মানের নাশিদশিল্পী হওয়া এবং সেই লক্ষ্য সামনে রেখেই তিনি এগিয়ে যাচ্ছেন। সম্প্রতি তার ইউটিউব চ্যানেলে ‘অফিশিয়াল আর্টিস্ট ব্যাজ’ অর্জন তার লক্ষ্যকে আরো সামনে এগিয়ে নিল।

বর্তমানে তিনি ইসলামী সঙ্গীতের পাশাপাশি কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে কাজ করছেন। ইউটিউবে শিল্পীর ব্যক্তিগত চ্যানেল রয়েছে এবং চ্যানেলটিতে নিয়মিত নাশিদ রিলিজ করেন।

সংগীত নিয়ে কাজ করার উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমি মনে করি সংগীত সাংস্কৃতিক বিপ্লবের একটি অংশ হিসেবে কাজ করে।মানুষ বিনোদনের নামে বেহায়াপনা দেখে থাকে। নোংরা সংস্কৃতির মোহে পড়ে যায়।

আমি আশাবাদী আগামী দিনে মানুষ অশ্লীল গান ছেড়ে আমাদের সুস্থ সুন্দর বিনোদন গ্রহণ করবে। তিনি বলেন, সংস্কৃতি ছড়িয়ে পড়ুক প্রতিটি মানুষের কাছে এটাই আমার প্রত্যাশা।

ইসলামী সঙ্গীতের এখন ব্যাপক প্রসার ঘটেছে- এক্ষেত্রে কেউ যদি এটিকে পেশা হিসেবে গ্রহণ করতে চায় তাহলে কি পারা যাবে? না মূল কাজের পাশাপাশি সঙ্গীত চর্চা করতে হবে- আব্দুল্লাহ আল মুআজ রিফাতের কাছে এ প্রশ্নটি করেছিলাম।

আব্দুল্লাহ আল মুআজ রিফাত বলেন, আগে ইসলামী সঙ্গীতের এমন বিশাল ইন্ডাস্ট্রি ছিল না, তাই শিল্পীরা মূল পেশার পাশাপাশি ইসলামী সঙ্গীত করত। তবে শিল্পীর গায়কির পাশাপাশি ইসলামী সঙ্গীতের সঙ্গে জড়িত অন্যান্য টেকনিক্যাল অভিজ্ঞতা সহ আরো নানা অভিজ্ঞতা থাকাটা উচিত

শিল্পী আব্দুল্লাহ আল মুআজ রিফাত বর্তমানে ইসলামী সাংস্কৃতিক অঙ্গনে সুপরিচিত একটি নাম। তার সাংস্কৃতিক ক্ষেত্রে পড়াশোনার পাশাপাশি কয়েকটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে কাজ করছেন। ইউটিউবে শিল্পীর ব্যক্তিগত চ্যানেল রয়েছে এবং চ্যানেলটিতে নিয়মিত নাশিদ রিলিজ করেন।
বর্তমানে তিনি ইসলামিক সংগীত নিয়ে কাজ করছেন দশ ও দেশের কল্যাণের জন্য।
তিনি সকলের নিকট দোয়াপ্রার্থী

Leave a Reply

Your email address will not be published.