আফগান ফেরত ভারতীয় যুবকের প্রশংসায় ভাসলো তালেবান (ভিডিও)

আফগান ফেরত ভারতীয় যুবকের প্রশংসায় ভাসলো তালেবান (ভিডিও)

কাবুলে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হওয়ার পর থেকে আফগানিস্তান ছাড়ার জন্য বিমানবন্দরে ভিড় বাড়ছেই। বিদেশিদের পাশাপাশি তাদের সহযোগী আফগানরাও প্রাণভয়ে দেশ ছাড়তে মরিয়া।

বিশ্ববাসীর কাছে তালেবান এখন এক আতঙ্কের নাম। এমন পরিস্থিতিতে বিশ্বজুড়ে তালেবান সম্পর্কে প্রচলিত নেতিবাচক ধারণা ও প্রচারণায় সজোরে আঘাত হানলেন কলকাতার যুবক তমাল ভট্টাচার্য। সম্প্রতি আফগানিস্তান থেকে ফিরে এসে তালেবানের ভূয়সী প্রশংসা করেছেন তিনি।

গত ২২ আগস্ট কাবুল থেকে ভারতীয় বিমান বাহিনীর বিমানে দিল্লি পৌঁছান ১৬৮ জন ভারতীয় নাগরিক। তাদের মধ্যে দুই বাঙালি তমাল ভট্টাচার্য ও স্বরজিৎ মুখোপাধ্যায়ও ফিরেছেন আফগানিস্তান থেকে।

ভারতে ফিরেই গণমাধ্যমে তালেবানদের আফগান দখল এবং পরবর্তী পরিস্থিতির বর্ণনা দেন তমাল ভট্টাচার্য। তারই একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে তিনি তালেবানকে প্রশংসায় ভাসিয়েছেন।

কলকাতায় পা দিয়েই গণমাধ্যমকে তমাল জানিয়েছেন, তালেবানরা আমাদের সঙ্গে অত্যন্ত ভালো আচরণ করেছে। তালেবানরা তাদের খাবার ও নিরাপত্তা দিয়েছে বলেও জানিয়েছেন তিনি। তালেবানরা কাউকে জ্বালাতন করেনি এবং কোনো মানুষের ক্ষতি করেনি। তাদের সঙ্গে বিভিন্ন দেশ থেকে আসা যেসব নারী শিক্ষক ছিলেন, তাদেরকে বিন্দুমাত্র অসম্মান করেননি বরং সার্বক্ষণিক নিরাপত্তা দিয়েছেন বলেও উল্লেখ করেছেন তমাল।

কাবুলের একটি আন্তর্জাতিক স্কুলে শিক্ষকতা করতেন তমাল ভট্টাচার্য। গত ১৫ আগস্ট আফগানিস্তান যখন তালেবানের নিয়ন্ত্রণে চলে যায়, তখন স্বাভাবিকভাবেই তীব্র দুশ্চিন্তা চেপে বসে কলকাতায় থাকা তমালের পরিবারের মধ্যে। একদিকে ভারতীয়, অন্যদিকে হিন্দু ছেলে, তাই তালেবান তার ওপর আক্রোশ দেখাবে, এমন ধারণাই ছিল সবার। কিন্তু তমাল ফিরে এসে দিলেন ভিন্ন বক্তব্য।

শিক্ষক তমাল ভট্টাচার্য জানান, তালেবান সম্পূর্ণ নতুন একটা দেশ তৈরি করতে চাইছে। কতটা সত্যি জানি না। সময়ই সেটা প্রমাণ করবে।

Leave a Reply

Your email address will not be published.